পাতা
সেবা/ অধিকারের বিষয় |
সেবা প্রদানের পদ্ধতি ও শর্তাবলী |
সময়সীমা |
প্রতিকার পদ্ধতি |
১) সকল শ্রেনীর কৃষকদের চাহিদা ভিত্তিক সেবা প্রদান।
|
প্রশিক্ষণ, প্রদর্শনী এবং অফিস ও মাঠ পরিদর্শনকালে ব্যক্তিগত যোগাযোগ |
সারা বছর ব্যাপী |
|
২) কৃষি গবেষনার চাহিদা নিরম্নপন এবং উদ্ভাবিত প্রযুক্তি কৃষকদের দোরগোড়ায় পোঁছানো, জনপ্রিয়করন ও প্রয়োজনীয় সহায়তা প্রদান। |
ঐ |
মৌসুম ভিত্তিক |
|
৩) কৃষি সম্প্রসারন কর্মী ও কৃষকদের দক্ষতা উন্নয়ন।
|
প্রশিক্ষণ |
ঐ |
|
৪) কৃষি ভিত্তিক বানিজ্য সম্প্রসারনে সহায়তা করা। |
অফিস ও মাঠ পরিদর্শনকালে ব্যক্তিগত যোগাযোগ |
সারা বছর ব্যাপী |
|
৫) কৃষি তথ্য প্রযুক্তি উন্নয়ন ও সহজ ব্যবহারে কৃষকদের সহায়তা করা। |
প্রশিক্ষণ, প্রদর্শনী এবং অফিস ও মাঠ পরিদর্শনকালে ব্যক্তিগত যোগাযোগ |
সারা বছর ব্যাপী |
|
৬) উৎপাদন সমস্যাদি চিহ্নিতকরণ ও সমাধানে সংশিস্নষ্ট সংস্থার সাথে সমন্বয়করণ ও কার্যক্রম গ্রহন। |
ঐ |
সারা বছর ব্যাপী |
|
৭) কৃষি উপকরনের চাহিদা নিরম্নপন, প্রাপ্যতা ও সুষম ব্যবহার নিশ্চিতকরণ।
|
জরিপের মাধ্যমেচাহিদা নিরম্নপন ও পরিকল্পনা প্রনয়ন |
মৌসুম ভিত্তিক |
|
৮) নারীকে কৃষির মূলশ্রোতে সম্পৃক্তকরণ ও নারীর ক্ষমতায়নে সহায়তা করা।
|
প্রশিক্ষণ |
মৌসুম ভিত্তিক |
|
৯) দুর্যোগ ব্যবস্থাপনা, কৃষি পুনর্বাসন ও কৃষি ঋন প্রাপ্তিতে কৃষকদের সহায়তা দান।
|
প্রশিক্ষণ, প্রদর্শনী এবং অফিস ও মাঠ পরিদর্শনকালে ব্যক্তিগত যোগাযোগ |
সারা বছর ব্যাপী |
|
১০) কৃষি পন্য ও উপকরণের মান নিয়ন্ত্রন।
|
গুদাম/বিক্রয়কেন্দ্র পরিদর্শন ও রাসায়নিক |
সারা বছর ব্যাপী |
|
১১) সমন্বিতভাবে পরিবেশ বান্ধব কৃষি প্রযুক্তি সম্প্রসারন।
|
প্রশিক্ষণ ও মাঠদিবস |
মৌসুম ভিত্তিক |
|
১২) সকল কৃষকদলের সাথে কাজ করা। |
প্রশিক্ষণ, মাঠদিবস, কৃষক সমাবেশ, দলীয় ও ব্যক্তিগত যোগাযোগ |
সারা বছর ব্যাপী |
|
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস